সামছুল হক মাস্টার

Wahab akil: ← নতুন পৃষ্ঠা: ””’সামছুল হক মাষ্টার””’ ১৯২৮ সালে সামছুল হক মাস্টার জন্মগ্রহণ করেন। তিনি চাঁদপুর জেলার শাহরাস্তি উপজেলার পূর্ব নিজমেহা…

””’সামছুল হক মাষ্টার””’

১৯২৮ সালে [[সামছুল হক মাস্টার]] জন্মগ্রহণ করেন। তিনি [[চাঁদপুর-৫|চাঁদপুর]] জেলার শাহরাস্তি উপজেলার পূর্ব নিজমেহার [[মিয়াজী বাড়ি|মিয়াজী]] বাড়ির মৃত শরীফুল্লাহ্ মিয়াজীর ছেলে। শিক্ষা জীবনে তিনি ব্রিটিশ আমলে এন্ট্রাস পাশ করেন। কর্মজীবনে তিনি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একজন দক্ষ ও অভিজ্ঞ শিক্ষক ছিলেন। কর্মজীবনের প্রথমে চট্টগ্রামের পতেঙ্গায় তারপর চাঁদপুরে শিক্ষকতা করেন। চাঁদপুর থেকে টামটা সরকারি প্রাথমিক বিদ্যালয়, [[নিজমেহার]] সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং সর্বশেষ নোয়াগাঁ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সুনামের সাথে দায়িত্ব পালন শেষে ১৯৯১ সালে অবসরে যান।

অবসরের আট বছর পর নির্বাসনে যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেন সামছুল হক। ওই সময় স্ত্রী রাজিয়া বেগম, পুত্র ””’আবদুল কাদের””’, কন্যা মাহমুদা ও রাবিয়া বেগম তাকে বাধা দেয়। কিন্তু তিনি সবার বাধা উপেক্ষা করে আমৃত্যু নির্বাসনে চলে যান। ২০১৫ সালের ১৬ মে স্ত্রী রাজিয়া বেগম ইন্তেকাল করেন। স্ত্রীর মৃত্যুর পর তিনি আরও নিজের প্রতি বেখেয়ালি হয়ে পড়েন। অতঃপর নামাজ, রোজা আর ইবাদতের মধ্যদিয়ে জীবনের ২২টি বছর কেটে গেছে তার। বর্তমানে তার বয়স ৯৫ বছর।

  তিনি গান বাজনা, নারীদের উচ্চ কণ্ঠ, বেনামাজি দেখতে কিংবা শুনতে পারেন না। দীর্ঘ ২২ বছর ধরে তিনি স্বেচ্ছায় নির্বাসনে আছেন।

Go to Source


Posted

in

by

Tags: