নোডিউলিন

2401:1900:8032:4E3F:DE5B:8314:CD86:346F: ← নতুন পৃষ্ঠা: {{অসম্পূর্ণ}} [[নোডিউলিন নামক প্রোটিনের অণুর ত্রিমাত্রিক কাঠামোর একটি প্রতিরূপ, যাতে সবজে নীল বর্ণের আলফা প্যাঁচগুলি দ…

{{অসম্পূর্ণ}}
[[File:Myoglobin.png|thumb|right|[[নোডিউলিন]] নামক প্রোটিনের অণুর ত্রিমাত্রিক কাঠামোর একটি প্রতিরূপ, যাতে সবজে নীল বর্ণের [[আলফা প্যাঁচ]]গুলি দেখা যাচ্ছে। [[রঞ্জনরশ্মি কেলাসচিত্রণবিজ্ঞান]] ক্ষেত্রে প্রথম যে প্রোটিনটির কাঠামো সমাধান করা হয়, তা হল এটি। প্যাঁচগুলির ভেতরে মাঝখানে ডান দিকে [[হিম দল]] নামের একটি [[প্রোস্থেটিক দল]] (ধূসর বর্ণে দেখানো) এবং এর সাথে অক্সিজেন নিয়ন্ত্রক লেগোহিমোগ্লোবিনের অণু (গোলাপী বর্ণ) দেখা যাচ্ছে।]]
”’নোডিউলিন”'({{lang-en|Nodulin|label=none}}) হল একটি স্বতন্ত্র নডিউলসৃষ্টিকারী ও নোড ফ্যাক্টর [[প্রোটিন]] যা [[নডিউল অর্গানোজেনেসিস|নডিউল অর্গানোজেনেসিসের]] সময় ব্র্যাডিরাইজোবিয়াম জ্যাপোনিকাম নামক ব্যাক্টেরিয়ামের আদিকোষে নাইট্রোজেফিক্স প্ল্যাসমিডে থাকা নোড ক্ল্যাস্টারে নোড জিনসমূহ এনকোডিং নোড ফ্যাক্টর ইনফেকশনাল প্রোটিন পরিবারের মধ্যে অন্যতম।নোডিউলিন নোড জিনে নাইট্রোজেন এবং কার্বন বিপাকের জিন এনকোডিং এনজাইম অন্তর্ভুক্ত। একটি জিন এনকোডিং ইউরিকেজ হল একটি সয়াবিন নোডিউলিন এবং একটি জিন এনকোডিং গ্লুটামিন সিন্থেটেজ হল অন্যান্য অনেক প্রজাতির একটি নোডিউলিন।NDX (Nodulin Homeobox Genes) কে নডিউলসৃষ্টিকারী প্রোটিন নোড জিনোমকে বলা হয়।

==নোডিউলিন কার্যক্রমসমূহ==
নোডিউলিন নামক ইনফেকশনাল প্রোটিন নডিউলসৃষ্টিকারী প্রক্রিয়া নডিউল অর্গানোজেনেসিস মূখ্য ভূমিকা রাখে।লেহেমোগ্লোবিন অ্যাপোপ্রোটিনের এনকোডিং জিনটিও একটি নোডুলিন এবং শুধুমাত্র নোডুলে প্রকাশ করা হয়।সয়াবিন এবং লোটাস জাপোনিকাসের নডিউলে ( নোডুলিন এইচবি জিন, এনডিএক্স) এইচবি জিন প্রকাশ করা হয় । শ্যাওলা এবং ফুলের উদ্ভিদের ক্রমগুলির প্রান্তিককরণ থেকে , নতুন অতিরিক্ত মোটিফগুলি চিহ্নিত করা হয়েছিল, যাকে NDX-A এবং NDX-B বলা হয়। এনডিএক্স-এ হল একটি 540-অ্যামিনো-অ্যাসিড ডোমেন যা এইচডির উপরে অবস্থিত যেখানে এনডিএক্স-বি-তে 80টি অ্যামিনো অ্যাসিড রয়েছে এবং এটি প্রোটিনের সি-টার্মিনালে অবস্থিত। NDX-A এবং -B উভয়ই ফুলের গাছ এবং শ্যাওলাগুলির মধ্যে অত্যন্ত সংরক্ষিত।
===নোডিউলিনের আর্সেনাইট গ্রহণ===
আর্সেনাইট নোডুলিন 26-এর মতো অভ্যন্তরীণ প্রোটিন (NIPs) । এই প্রোটিনগুলি প্রধান অন্তর্নিহিত প্রোটিনের অ্যাকোয়াপোরিন পরিবারের অন্তর্গত । ধানের শিকড়ে, OsNIP2;1/OsLsi1 সিলিকন ট্রান্সপোর্টারকে প্রধান As(III) গ্রহণকারী প্রোটিন হিসাবে জড়িত করা হয়েছে, যখন As(III) ধানের মূল কোষ থেকে জাইলেম পর্যন্ত নির্গত হয় OsLsi2 সিলিকন ট্রান্সপোর্টারের মাধ্যমে । এই প্রোটিনটি খামির ScACR3-p প্রোটিনের একটি সমগোত্রীয়, একটি প্লাজমা মেমব্রেন প্রোটিন যা খামির কোষ থেকে As(III) এর প্রবাহের জন্য দায়ী। জিনে শ্যাওলা, লাইকোফাইটস, ফার্ন এবং জিমনোস্পার্মে পাওয়া যায় , কিন্তু অ্যাঞ্জিওস্পার্মে নয় , যা অ্যাঞ্জিওস্পার্মের মধ্যে অ্যাজ হাইপার্যাকমুলেটরের অভাব ব্যাখ্যা করতে সাহায্য করতে পারে।এই পরিবারটি PIPs kinase কার্যকলাপকে উদ্দীপিত করে PIPs সংকেত নিয়ন্ত্রণ করতে পারে। উদ্ভিদ Sec14-নোডিউলিন প্রোটিনের জন্য এই প্রক্রিয়াটির উপস্থিতি আরও সমর্থন করেছিল AtSfh1 এর কার্যকরী বিশ্লেষণের দ্বারা, একটি প্রোটিন যা প্রধানত চুলের চুল লম্বা করার সময় প্রকাশ এবং জড়িত ছিল। চুল প্রসারিত করার সময়, শিকড়ের ডগা প্রসারিত অঞ্চলে ভেসিকলের একটি বিশাল পোলারাইজড পরিবহনের প্রয়োজন হয় এবং এটি লম্বা হওয়া মূল চুল বরাবর পিএম-এ PI(4,5) P 2 এর ঘনত্বের গ্রেডিয়েন্টের রক্ষণাবেক্ষণ জড়িত। PM-এর সাথে AtSfh1 এর আবদ্ধতা এবং নোডুলিন ডোমেনের মাধ্যমে এর অলিগোমারাইজেশনের পরামর্শ দেওয়া হয়েছিল PI(4,5) P 2 তে সমৃদ্ধ মাইক্রোডোমেন গঠনের প্রচার করার জন্য এবং PI(4,5) P 2 গ্রেডিয়েন্ট বজায় রাখার জন্য উপরন্তু, AtSfh1 PI(4) kinase কার্যকলাপ এবং PI(4)P সংশ্লেষণকে উদ্দীপিত করে PI(4,5)P 2 এর স্তরকেও নিয়ন্ত্রণ করতে পারে , যা পরবর্তীতে PI(4,5)P-এর জন্য একটি সাবস্ট্রেট হিসেবে ব্যবহার করা যেতে পারে। 2সংশ্লেষণ যেহেতু বেশ কয়েকটি Sec14-নোডুলিন প্রোটিনের Sec14 ডোমেন ইস্ট ফেনোটাইপের পরিপূরক এবং PI এবং PC উভয়ই পরিবহন করতে সক্ষম, তাই সম্ভবত উপস্থাপনা মডেল দ্বারা PIPs বিপাক নিয়ন্ত্রণ হল Sec14-নোডুলিন প্রোটিনের ক্রিয়াকলাপের একটি সাধারণ প্রক্রিয়া।
===নোডিউলিনের বিকাশ===
নোডিউল বিকাশের পর্যায়, এবং অভিব্যক্তিটি অন্তঃকোষীয় ব্যাকটেরিয়া বা সংক্রমণ থ্রেড দ্বারা নির্ণয়িত এবং অনির্দিষ্ট উভয় নোডুলের দ্বারা প্ররোচিত হয় যা পরিবহনে ENOD40 এর ভূমিকার পরামর্শ দেয়। পরে 2000 সালের গোড়ার দিকে, গবেষকরা নির্ধারণ করেছেন যে ENNOD শুধুমাত্র লেগুমের জন্য নির্দিষ্ট নয়, এবং হোমোলগগুলি অলেগুমিনাস উদ্ভিদেও উপস্থিত রয়েছে, যা নোডুলেশন ব্যতীত গুরুত্বপূর্ণ জৈবিক ক্রিয়াকলাপে এর ভূমিকা নিহিত করে ।leguminous গাছপালা মধ্যে. একটি ইন ভিট্রো পরীক্ষা সম্পাদন করে, দেখিয়েছেন যে ENDO40 প্রাথমিকভাবে একটি পলিসিস্ট্রোনিক ইউক্যারিওটিক mRNA তে প্রতিলিপি করা হয়েছে যা পরে দুটি পেপটাইড, 12 এবং 24 aa অবশিষ্টাংশে (পেপ্টাইড A এবং B) অনুবাদ করা হয়েছিল। অ্যাফিনিটি পিউরিফিকেশন এবং পেপ্টাইড ভর ফিঙ্গারপ্রিন্টিংয়ের মাধ্যমে , তারা সনাক্ত করেছে যে উভয় পেপটাইডই সুক্রোজ সিন্থেসের 100 সাবইউনিট নোডিউলিনকে বিশেষভাবে আবদ্ধ করে , যা নাইট্রোজেন-ফিক্সিং নডিউলগুলিতে সুক্রোজের প্রাপ্যতা সংশোধন করার ক্ষেত্রে ENOD40-এর ভূমিকার পরামর্শ দেয়। একটি পৃথক গবেষণায়, সয়াবিনের রাইজোবিয়াম সংক্রমণের আণবিক প্রক্রিয়া এবং নোডুলস বিকাশ miR172c দ্বারা নিয়ন্ত্রিত হয়। তারা উপর miR172c প্রতিলিপি অন্তর্ভুক্তি পর্যবেক্ষণ Rohrig et al. (2002) Girard et al. (2003)enod40 mRNA এর গৌণ কাঠামোর একটি বিশদ বিশ্লেষণ রিপোর্ট করেছে। যদিও enod40 জিনটি লেগুমিনাস এবং ননলেগুমিনাস প্রজাতির মধ্যে অত্যন্ত সংরক্ষিত, তারা শুধুমাত্র লেগুমিনাস প্রজাতির মধ্যে উপস্থিত অনন্য কাঠামোগত ডোমেনের উপস্থিতির কথা জানিয়েছে, অনির্দিষ্ট নডিউল বিকাশে এর ভূমিকার পরামর্শ দেয়। আরও সাম্প্রতিক গবেষণায়, ওয়াং এট আল। (2014)তারা Bradyrazobium japonicum-লাইপো-অলিগোস্যাকারাইড নোড ফ্যাক্টর দিয়ে সংক্রমণ বা চিকিৎসা, নডিউল সংখ্যা এবং বিকাশে উল্লেখযোগ্য পরিবর্তন ঘটায়। তারা স্থির করেছে যে নোডুল নম্বর কন্ট্রোল 1 দমন করে miR172c কাজ করে, যা প্রাথমিক নোডিউলিন জিন, enod40 এর সরাসরি নিয়ন্ত্রক হিসাবে কাজ করে। খুব সম্প্রতি, ইয়ান এট আল। ব্রাসিনোস্টেরয়েডের মাধ্যমে সয়াবিনে নোডুলেশন নিয়ন্ত্রণের রিপোর্ট করা হয়েছে । তারা সয়াবিন নডিউল অর্গানোজেনেসিসের ট্রান্সক্রিপশনাল ইনহিবিটর হিসাবে সয়াবিন BRI1-EMS সাপ্রেসার 1 (BES1)/ব্র্যাসিনাজল-প্রতিরোধী 1 (BZR1) ফ্যামিলি ট্রান্সক্রিপশন ফ্যাক্টর, GmBEHL1 চিহ্নিত করেছে, যা নোডুল নম্বর কন্ট্রোল 1 এর সাথে অ্যাসোসিয়েশনে কাজ করে। সংখ্যা নিয়ন্ত্রণ 1 প্রাথমিক নোডিউলিন জিন, enod40 এর সরাসরি নিয়ন্ত্রক হিসাবে কাজ করে।

Go to Source


Posted

in

by

Tags: