হাতুড়ি ও নেহাই

Kali Green: ছবি সংযোজন

{{কাজ চলছে}}

নিবন্ধটি এক ধরনের রণকৌশল বিষয়ে ধারণা দিবে|

দুইটি প্রধান সৈন্যদল দ্বারা পরিচালিত ‘হাতুড়ি ও নেহাই’ নামক রণকৌশলে একদল সৈন্য দ্বারা প্রতিপক্ষকে কোনঠাসা করে আরেকদল সৈন্য গুরুতর আঘাত অথবা চতুর্মুখী আক্রমন পরিচালনা করে | সাধারণত, শুরুর দিকে প্রথম দলটি ধীরগতিতে অগ্রসর হতে থাকে এবং প্রতিপক্ষকে তাদের দিকে মনোনিবেশ করিয়ে নেয় | তারপরেই দ্বিতীয় দলটি দ্রুততার সাথে প্রতিপক্ষকে আঘাত/ঘেরাও করে প্রতিপক্ষকে দেয় মরণ কামর | এটি অন্য সাধারণ ঘেরাওকারী রণকৌশল থেকে আলাদা কেননা ঐসব কৌশলগুলোতে একটিই প্রধান সেনাদল থাকতো, যারা বৃহৎ পরিসরে আক্রমনে সক্ষম | কিন্তু ‘হাতুড়ি ও নেহাই’ কৌশলে প্রধান সেনাদল দুইটি, যার প্রত্যেক দলই নিজ নিজ অবস্থান থেকে ধংসাত্মক আক্রমন পরিচালনায় সক্ষম |

তবে, বিশেষায়িত এই কৌশলে নেহাই নামক প্রথম অগ্রসর হওয়া দলটি বেশি আক্রমনাত্মক হয়ে থাকে | নেহাই নামক ঐ দল প্রতিপক্ষকে কতটা দুর্বল করছে তার উপর বৃহৎ অংশে নির্ভর করে সম্পূর্ণ যুদ্ধের জয়-পরাজয় কেননা হাতুড়ি দলটি দ্রুততার সাথে জয় নিশ্চিত করার জন্য নেহাই দলের উপর নির্ভরশীল | কিছু কিছু যুদ্ধে এমনও দেখা যায়, নেহাই দলটি প্রতিপক্ষকে কেবলই কিছুক্ষণের জন্যে থামিয়ে রাখছে অন্যদিকে হাতুড়ি দল প্রতিপক্ষের সৈন্যদলের মাঝ বরাবর গিয়ে আঘাত হেনে বিজয় নিশ্চিন্ত করছে |

==প্রাচীন তত্ত্ব==

===ইসুসের যুদ্ধ===
[[Image:Battle issus decisive.png|thumb|200px|The [[ইসুসের যুদ্ধ]]]]
প্রাচীনকালে কৌশলটিতে হালকা অশ্বারোহী বাহিনী ব্যবহার হতো, যা প্রাচীন বিশ্বে ছিল সর্বব্যাপী। এটি প্রাচীন গ্রীক এবং রোমানদের দ্বারা সংঘটিত বেশ কয়েকটি যুদ্ধে ব্যবহৃত হয়েছিল। [[আলেকজান্ডার দ্য গ্রেটের]] অনেক যুদ্ধে ব্যবহার করা ছাড়াও, এটি দ্বিতীয় পুনিক যুদ্ধের সময়, কান্নার যুদ্ধ এবং জামার যুদ্ধের সময়ও ব্যবহৃত হয়েছিল।

===ফার্সালাস এর যুদ্ধ===

48 খ্রিস্টপূর্বাব্দে, পম্পি দ্য গ্রেট এটিকে ফার্সালাসের যুদ্ধে জুলিয়াস সিজারের বিরুদ্ধে ব্যবহার করার চেষ্টা করেছিলেন, যা গ্রেট রোমান গৃহযুদ্ধের সিদ্ধান্তমূলক যুদ্ধ ছিল। সিজার পম্পেইর “হাতুড়ি” উপাদানটিকে একটি লুকানো চতুর্থ সারির পদাতিক বাহিনী দিয়ে অ্যামবুশ করে এর মোকাবিলা করেন; সিজারের মতে দুই সেনাবাহিনীর মধ্যে উল্লেখযোগ্য দূরত্ব ছিল।

সিজারের পদাতিক বাহিনী অগ্রসর হওয়ার সাথে সাথে, পম্পি তার লোকদের চার্জ না করার জন্য, কিন্তু সিজারের সৈন্যদল কাছাকাছি আসা পর্যন্ত অপেক্ষা করার নির্দেশ দেন; পম্পেইর উপদেষ্টা গাইউস ট্রিরিয়াস বিশ্বাস করতেন যে সিজারের পদাতিক বাহিনী ক্লান্ত হয়ে পড়বে এবং বিশৃঙ্খলায় পড়ে যাবে যদি তারা একটি যুদ্ধযাত্রার প্রত্যাশিত দূরত্বের দ্বিগুণ দূরত্ব অতিক্রম করতে বাধ্য হয়। এছাড়াও, স্থির সৈন্যরা পিলা নিক্ষেপের বিরুদ্ধে আরও ভালভাবে রক্ষা করতে সক্ষম হবে বলে আশা করা হয়েছিল। পম্পেওর সেনাবাহিনী অগ্রসর হচ্ছে না দেখে মার্ক অ্যান্টনি এবং গনিয়াস ডমিটিয়াস ক্যালভিনাসের অধীনে সিজারের পদাতিক বাহিনী অগ্রসর হতে শুরু করে। সিজারের লোকেরা যখন আদেশ ছাড়াই দূরত্ব নিক্ষেপের কাছাকাছি এসেছিল, তারা চার্জ চালিয়ে যাওয়ার আগে বিশ্রাম নিতে এবং পুনরায় সংগঠিত হতে থামে;[8] দুই সেনাবাহিনীর সংঘর্ষের সময় পম্পির ডান এবং কেন্দ্রের লাইন ধরে রাখা হয়েছিল। আক্রমণকারী অশ্বারোহী বাহিনীকে বাধা দেওয়ার জন্য সিজার তার 4র্থ লাইনের মজুদ অবস্থান করে এর প্রতিহত করেছিলেন।

পম্পেইর পদাতিক বাহিনী যুদ্ধ করার সময়, ল্যাবিয়েনাস তার বাম দিকের পম্পেইর অশ্বারোহী বাহিনীকে সিজারের অশ্বারোহী বাহিনীকে আক্রমণ করার নির্দেশ দেন; আশানুরূপ তারা সফলভাবে সিজারের অশ্বারোহী বাহিনীকে পিছনে ঠেলে দেয়। সিজার তখন তার লুকানো চতুর্থ পদাতিক বাহিনী প্রকাশ করেন এবং পম্পেইর অশ্বারোহী বাহিনীকে অবাক করে দেন; সিজারের লোকদের লাফিয়ে উঠতে এবং তাদের ছুঁড়ে ফেলার পরিবর্তে পম্পেইর অশ্বারোহী বাহিনীকে আঘাত করার জন্য তাদের পিলা ব্যবহার করার নির্দেশ দেওয়া হয়েছিল। পম্পেইর অশ্বারোহী বাহিনী আতঙ্কিত হয়ে পড়ে এবং শত শত হতাহতের শিকার হয়, কারণ সিজারের অশ্বারোহী বাহিনী আসে[9] এবং তাদের পিছনে চার্জ করা হয়। সংস্কারে ব্যর্থ হওয়ার পর, পম্পেইর অশ্বারোহী বাহিনী পাহাড়ে পশ্চাদপসরণ করে, সিজারের অশ্বারোহী বাহিনী তাদের পার্শ্বের চারপাশে ঘুরতে থাকায় পম্পেইর সৈন্যদলের বাম ডানা লুকানো সৈন্যদের সামনে চলে যায়। সিজার তখন তার তৃতীয় লাইনে, তার সবচেয়ে যুদ্ধ-কঠোর ভেটেরান্সকে আক্রমণ করার নির্দেশ দেন। এটি পম্পেওর বামপন্থী সৈন্যদের ভেঙে দেয়, যারা যুদ্ধক্ষেত্র থেকে পালিয়ে যায়।

পম্পেইর অশ্বারোহী বাহিনীকে রুট করার পর, সিজার তার শেষ রেখায় মজুদ নিক্ষেপ করেন। পম্পি যুদ্ধ করার ইচ্ছা হারিয়ে ফেলেন কারণ তিনি তার কমান্ডের অধীনে অশ্বারোহী এবং সৈন্যদল উভয়ের গঠন ভেঙে যুদ্ধ থেকে পালাতে দেখেছিলেন এবং তিনি তার শিবিরে পিছু হটেছিলেন, তার বাকি সৈন্যদের কেন্দ্রে এবং ডানদিকে তাদের নিজস্ব ডিভাইসে রেখেছিলেন। তিনি পালানোর সময় ক্যাম্প রক্ষার জন্য গ্যারিসন সহকারীকে নির্দেশ দেন। পম্পেইর সেনাবাহিনীর বাকি অংশগুলিকে বিভ্রান্ত করায়, সিজার তার লোকদের পম্পেইর বাকি সৈন্যদের রুট করে এবং পম্পেইন শিবির দখল করে দিনটি শেষ করার আহ্বান জানান। তারা তার ইচ্ছা মেনে চলল; পম্পেইর লোকদের দেহাবশেষ শেষ করার পর, তারা প্রচণ্ডভাবে ক্যাম্পের দেয়ালে আক্রমণ করে। থ্রেসিয়ান এবং অন্যান্য সহকারীরা যারা পম্পিয়ান ক্যাম্পে রেখে গিয়েছিল, মোট সাতটি দল, তারা সাহসিকতার সাথে রক্ষা করেছিল, কিন্তু আক্রমণ প্রতিহত করতে সক্ষম হয়নি।

== তথ্যসূত্র ==
{{সূত্র তালিকা}}

Go to Source


Posted

in

by

Tags: