সিক্রেটিন

Nazim Uddin Ahmed, BD: “Secretin” পাতাটি অনুবাদ করে তৈরি করা হয়েছে

সিক্রেটিন একটি হরমোন যা সারা শরীরে জলের হোমিওস্ট্যাসিস নিয়ন্ত্রণ করে এবং পেট, অগ্ন্যাশয় এবং লিভারে নিঃসরণ নিয়ন্ত্রণ করে ডুডেনামের পরিবেশকে প্রভাবিত করে। এটি একটি পেপটাইড হরমোন যা ডুওডেনামের এস কোষে উৎপন্ন হয়, আর যা অন্ত্রের গ্রন্থিতে<sup>৩</sup> অবস্থিত । মানুষের মধ্যে, সিক্রেটিন পেপটাইড এসসিটি জিন দ্বারা এনকোড করা হয়<sup>৪</sup>।

এটি পিত্ত নালীতে কোল্যাঞ্জিওসাইট নামক কোষ দ্বারা বাইকার্বোনেট এবং জলের নিঃসরণকে উদ্দীপিত করে, পিএইচ নিয়ন্ত্রণ করে এবং নালীতে প্রবাহকে উন্নীত / বৃর্ধিত করে পিত্ত অ্যাসিড থেকে রক্ষা করে। এদিকে, সিক্রেটিনের ক্রিয়াগুলির সাথে যৌথভাবে, ডুডেনাম দ্বারা ইস্যু করা অন্য প্রধান হরমোন, কোলেসিস্টোকিনিন (সিসিকে), পিত্তথলিকে সংকুচিত হতে উদ্দীপিত করে এর সঞ্চিত পিত্ত সরবরাহ করে।

প্রোসেক্রেটিন সিক্রেটিন এর একটি অগ্রজ, যা হজমের মধ্যে উপস্থিত থাকে। সিক্রেটিন এই অব্যবহারযোগ্য আকারে সংরক্ষণ করা হয়, এবং গ্যাস্ট্রিক অ্যাসিড দ্বারা সক্রিয় হয়। এইভাবে এটি পরোক্ষভাবে ডুওডেনাল পিএইচ-এর নিরপেক্ষকরণের মাধ্যমে, পূর্বোক্ত অ্যাসিড দ্বারা ক্ষুদ্রান্ত্রের যাতে কোন ক্ষতি না হয় তা নিশ্চিত করে।

2007 সালে, হাইপোথ্যালামাস, পিটুইটারি গ্রন্থি এবং কিডনির উপর কাজ করে সিক্রেটিন অস্মোরগুলেশনে ভূমিকা পালন করার ঘটনা আবিষ্কৃত হয়।[9][10]

== ইতিহাস ==
1902 সালে, উইলিয়াম বেলিস এবং আর্নেস্ট স্টারলিং কিভাবে স্নায়ুতন্ত্র হজম প্রক্রিয়া নিয়ন্ত্রণ করে তা অধ্যয়ন করছিলেন । এটা জানা ছিল যে খাদ্য (কাইম) পাইলোরিক স্ফিঙ্কটারের মাধ্যমে ডুডেনামে প্রবেশের প্রতিক্রিয়া হিসাবে অগ্ন্যাশয় পাচক রস নিঃসরণ করে। তারা আবিষ্কার করেছেন (তাদের পরীক্ষামূলক প্রাণীদের অগ্ন্যাশয়ের সমস্ত স্নায়ু কেটে) যে এই প্রক্রিয়াটি আসলে স্নায়ুতন্ত্র দ্বারা নিয়ন্ত্রিত নয়। তারা নির্ধারণ করেছে যে অন্ত্রের আস্তরণের দ্বারা নিঃসৃত একটি পদার্থ রক্ত ​​প্রবাহের মাধ্যমে পরিবাহিত হওয়ার পরে অগ্ন্যাশয়কে উদ্দীপিত করে। তারা এই অন্ত্রের ক্ষরণের নাম দিয়েছে সিক্রেটিন। এই ধরনের ‘রাসায়নিক বার্তাবাহক’ পদার্থকে এখন হরমোন বলা হয়, এটি 1905 সালে স্টারলিং দ্বারা উদ্ভাবিত একটি শব্দ।

সিক্রেটিনকে প্রায়শই ভুলভাবে বলা হয় যে এটা প্রথম শনাক্তকৃত হরমোন। যাইহোক, ব্রিটিশ গবেষক জর্জ অলিভার এবং এডওয়ার্ড অ্যালবার্ট শেফার ইতিমধ্যেই 1894 সালে সংক্ষিপ্ত প্রতিবেদনে এবং 1895 সালে একটি সম্পূর্ণ প্রকাশনাতে অ্যাড্রিনাল নির্যাস রক্তচাপ এবং হৃদস্পন্দন বৃদ্ধির বিষয়ে তাদের ফলাফল প্রকাশ করেছিলেন, অ্যাড্রেনালিনকে প্রথম আবিষ্কৃত হরমোন ধরা হয়।
[[বিষয়শ্রেণী:পরিপাকতন্ত্র]]
[[বিষয়শ্রেণী:পেপটাইড হরমোন]]
[[বিষয়শ্রেণী:স্থায়ীভাবে অকার্যকর বহিঃসংযোগসহ নিবন্ধ]]
[[বিষয়শ্রেণী:অকার্যকর বহিঃসংযোগ সহ সমস্ত নিবন্ধ]]

Go to Source


Posted

in

by

Tags: