জ্ঞানীয় স্নায়ুবিজ্ঞান

Gyanxct: আর্টিকেল, লিংক আর উদ্ধৃতি করা হয়েছে

”’জ্ঞানীয় স্নায়ুবিজ্ঞান”’ হল এমন একটি [[বৈজ্ঞানিক]] ক্ষেত্র যা জৈবিক প্রক্রিয়া এবং জ্ঞানের অন্তর্নিহিত দিকগুলির অধ্যয়নের সাথে সম্পর্কিত,<ref>Gazzaniga, Ivry and Mangun 2002, cf. title</ref> মস্তিষ্কের নিউরাল সংযোগের উপর একটি নির্দিষ্ট ফোকাস সহ যা [[মানসিক প্রক্রিয়া|মানসিক প্রক্রিয়ার]] সাথে জড়িত। এটি মস্তিষ্কের নিউরাল সার্কিট দ্বারা জ্ঞানীয় ক্রিয়াকলাপগুলি কীভাবে প্রভাবিত বা নিয়ন্ত্রিত হয় সেই প্রশ্নগুলির সমাধান করে। কগনিটিভ নিউরোসায়েন্স হল [[স্নায়ুবিজ্ঞান]] এবং [[মনোবিজ্ঞান]] উভয়েরই একটি শাখা, যা [[আচরণগত স্নায়ুবিজ্ঞান]], [[জ্ঞানীয় মনোবিজ্ঞান]], [[শারীরবৃত্তীয় মনোবিজ্ঞান]] এবং [[অনুভূতিশীল নিউরোসায়েন্সের]] মতো শাখাগুলির সাথে ওভারল্যাপ করে।<ref name=”Gazzaniga 2002, p. xv”>Gazzaniga 2002, p. xv</ref> (কগনিটিভ স্নায়ুবিজ্ঞান) জ্ঞানীয় বিজ্ঞানের তত্ত্বের উপর নির্ভর করে এবং নিউরোবায়োলজি এবং (কম্পিউটেশনাল মডেলিংয়ের) প্রমাণ সহ।<ref name=”Gazzaniga 2002, p. xv”/> মস্তিষ্কের অংশগুলি এই ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। (নিউরনগুলি) সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যেহেতু মূল বিষয় হল সেরিব্রাল কর্টেক্সের বিভিন্ন লোবের সাথে একটি স্নায়বিক দৃষ্টিকোণ থেকে জ্ঞানের বোঝার প্রতিষ্ঠা করা।

জ্ঞানীয় স্নায়ুবিজ্ঞানে নিযুক্ত পদ্ধতিগুলির মধ্যে রয়েছে সাইকোফিজিক্স এবং (জ্ঞানীয় মনোবিজ্ঞান), (কার্যকরী নিউরোইমেজিং), (ইলেক্ট্রোফিজিওলজি), (জ্ঞানীয় জিনোমিক্স) এবং (আচরণগত জেনেটিক্স) থেকে পরীক্ষামূলক পদ্ধতি।

মস্তিষ্কের (ক্ষতের) কারণে জ্ঞানীয় ঘাটতি রোগীদের অধ্যয়ন জ্ঞানীয় স্নায়ুবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ দিক গঠন করে। ক্ষতগ্রস্ত মস্তিষ্কের ক্ষতিগুলি স্বাস্থ্যকর এবং সম্পূর্ণরূপে কার্যকরী মস্তিষ্কের ক্ষেত্রে একটি তুলনামূলক সূচনা বিন্দু প্রদান করে। এই ক্ষতিগুলি মস্তিষ্কের নিউরাল সার্কিটগুলিকে পরিবর্তন করে এবং (স্মৃতি) বা (শেখার) মতো মৌলিক জ্ঞানীয় প্রক্রিয়াগুলির সময় এটিকে ত্রুটিযুক্ত করে। লোকেদের শেখার অক্ষমতা এবং এই ধরনের ক্ষতি হয়, স্বাস্থ্যকর নিউরাল সার্কিটগুলি কীভাবে কাজ করছে তার সাথে তুলনা করা যেতে পারে এবং সম্ভবত প্রভাবিত জ্ঞানীয় প্রক্রিয়াগুলির ভিত্তি সম্পর্কে সিদ্ধান্তে আঁকতে পারে। মস্তিষ্কে শেখার অক্ষমতার কিছু উদাহরণের মধ্যে রয়েছে ওয়ার্নিকের এলাকায় স্থান, টেম্পোরাল লোবের বাম দিকে এবং ব্রোকার এলাকা ফ্রন্টাল লোবের কাছাকাছি।<ref>{{Cite web |title=Learning Disabilities {{!}} BRAIN |url=https://brainaacn.org/learning-disabilities/ |access-date=2022-04-27 |website=brainaacn.org}}</ref> এছাড়াও, মস্তিষ্কের বিকাশের উপর ভিত্তি করে জ্ঞানীয় ক্ষমতাগুলি উন্নয়নমূলক জ্ঞানীয় নিউরোসায়েন্সের সাবফিল্ডের অধীনে অধ্যয়ন এবং পরীক্ষা করা হয়। এটি সময়ের সাথে সাথে মস্তিষ্কের বিকাশ দেখায়, পার্থক্যগুলি বিশ্লেষণ করে এবং সেই পার্থক্যগুলির সম্ভাব্য কারণগুলি তৈরি করে।

তাত্ত্বিক পদ্ধতির মধ্যে রয়েছে (গণনামূলক স্নায়ুবিজ্ঞান) এবং (জ্ঞানীয় মনোবিজ্ঞান)।

Go to Source


Posted

in

by

Tags: