উদ্ভিদ ভ্রূণ

MD Rijoan: ← নতুন পৃষ্ঠা: ভ্রূণের বিকাশ: ভ্রূণ বিকাশশীল জীবন থলির মাইক্রোপিলার প্রান্তে তৈরি করে যেখানে জাইগোট সাজানো হয়। জাইগোট প্রথমে টেক্কার বিকাশশীল জ…

ভ্রূণের বিকাশ:

ভ্রূণ বিকাশশীল জীবন থলির মাইক্রোপিলার প্রান্তে তৈরি করে যেখানে জাইগোট সাজানো হয়।
জাইগোট প্রথমে টেক্কার বিকাশশীল জীবনের জন্ম দেয় এবং তার পরে গোলাকার, প্রারম্ভিক জীবের বিকাশ ঘটায়।
একটি সাধারণ ডিকোট ভ্রূণ একটি ভ্রূণের পিভট এবং দুটি কোটিলেডন নিয়ে গঠিত।
কোটিলেডনের মাত্রার উপর ভ্রূণের কেন্দ্রস্থলের বিটটিকে এপিকোটিল বলে।
এতে প্লামুল (অঙ্কুর টিপ) থাকে।
পিভটের নীচের পার্সেলটিকে হাইপোকোটিল বলা হয়। এটি র্যাডিকেল (মূল টিপ) ধারণ করে। মূল টিপ মূল শীর্ষ দ্বারা সুরক্ষিত হয়।
অ্যাঞ্জিওস্পার্ম বা সপুষ্পক উদ্ভিদকে সাধারণত দুই ভাগে ভাগ করা হয়, ডিকোট এবং মনোকোট। ডাইকোট হল এমন উদ্ভিদ যা বীজ উৎপন্ন করে যেগুলির মধ্যে দুটি কোটিলেডন থাকে এবং এককটি একটি থাকে। ডাইকোটগুলির ভ্রূণজনিত প্রক্রিয়াটি মনোকোট উদ্ভিদের থেকে অনেক বেশি জটিল এবং ভিন্ন। অঙ্কুরিত জাইগোট দিয়ে ভ্রূণজনিত প্রক্রিয়া শুরু হয়।
জাইগোট দুটি কোষের গঠনে বিভক্ত হয় যাকে বলা হয় প্রোএম্ব্রিও। কোষের এক প্রান্ত বেসাল সেল নামে পরিচিত এবং অন্য প্রান্তটি টার্মিনাল সেল নামে পরিচিত। বেসাল সেলটি ক্রমাগত বিভক্ত হয়ে একটি দীর্ঘ সরু কাঠামো তৈরি করে যা একটি সাসপেন্সর নামে পরিচিত, যেখানে টার্মিনাল কোষটি চতুর্ভুজ পর্যায় নামে পরিচিত একটি চার-কোষ কাঠামোতে বিভক্ত হয়।
এই কোষগুলি আবার বিভক্ত হয়ে একটি আট-কোষের কাঠামো তৈরি করে, যা দুটি চার-কোষের কাঠামো হিসাবে বিন্যস্ত এবং অক্ট্যান্ট পর্যায় নামে পরিচিত। উপরের চার-কোষের গঠন হাইপোকোটাইলের জন্ম দেয়, যেখানে নীচের চার-কোষের গঠনটি কোটিলেডন এবং স্টেম টিপস গঠন করে। বেসাল কোষ দ্বারা গঠিত দীর্ঘ সাসপেনসরের নীচে রয়েছে বিকাশমান ভ্রূণ, যেখানে অক্ট্যান্ট কোষগুলি দ্রুত বিভাজনের মধ্য দিয়ে যায়, যেখানে বাইরের কোষগুলিকে বলা হয় ডার্মাটোজেন এবং অভ্যন্তরীণ কোষের ভরকে পেরিবলম এবং প্লেরোম বলা হয়।
ডার্মাটোজেন এপিডার্মিস গঠন করে যেখানে পেরিবলম এবং প্লেরোম কর্টেক্স গঠন করে। কোষগুলি স্টেমের ডগায় বাড়তে থাকে, বিভাজন বন্ধ করে দেয় এবং দুটি কোটিলেডন প্রতিটি পাশে বৃদ্ধি পেতে থাকে, যা বৈশিষ্ট্যযুক্ত দুটি কোটিলডন কাঠামো দেয়। কাণ্ডের ডগাকে প্লামুলও বলা হয়। কোষগুলি বিভাজিত হতে থাকে এবং কোটিলডনগুলিকে বর্ধিত করার ফলে এটিকে বাঁকানো হয় এবং এটি ঘোড়ার নালের মতো গঠন হিসাবে দেখা দেয়

Go to Source


Posted

in

by

Tags: