প্রমোদভ্রমণ

Zaheen:


[[Image:Excursion on the SLS&E RR (c 1887), 1201, 1202.jpg|thumb|upright|যুক্তরাষ্ট্রের সিয়াটল শহরের বাইরে একটি প্রমোদভ্রমণ (১৮৮৭ খ্রিস্টাব্দের দিকে)]]
”’প্রমোদভ্রমণ”’ বলতে একদল ব্যক্তির আমোদ-প্রমোদের উদ্দেশ্যে স্বল্প সময়ের জন্য বেড়াতে যাওয়ার তথা সংক্ষিপ্ত সফরের ঘটনাটিকে বোঝানো হয়।<ref>{{Cite web |url=https://dictionary.cambridge.org/dictionary/english/excursion |title=Excursion |website=Cambridge Dictionary |access-date=30 September 2022}}</ref> তবে কদাচিৎ শিক্ষা বা শরীরচর্চার উদ্দেশ্যেও এটি করা হতে পারে। প্রায়শই কোনও অপেক্ষাকৃত অধিকতর দীর্ঘ কোনও ভ্রমণ বা কোনও স্থান পরিদর্শনের একটি পার্শ্ব-কর্মকাণ্ড হিসেবে এটি ঘটে থাকে। কখনও কখনও পেশাদারি কাজের পাশাপাশি এটি ঘটতে পারে।

কোনও কোনও দেশে গণপরিবহন সেবাদানকারি কোম্পানিগুলি হ্রাসকৃত মূল্যের ”প্রমোদভ্রমণ টিকিট” প্রদান করে এই ধরনের ব্যক্তিদের আকর্ষণ করার চেষ্টা করে। প্রায়শই এই ধরনের টিকিটগুলি সংশ্লিষ্ট গন্তব্যস্থলের জন্য কম ব্যস্ত (অফ-পিক) দিন বা সময়গুলিতে সীমাবদ্ধ থাকে।

শিক্ষাগত কারণে বা প্রাকৃতিক ঘটনাবলী পর্যবেক্ষণের উদ্দেশ্যে কৃত স্বল্পমেয়াদী ভ্রমণগুলিকে প্রমোদভ্রমণের পরিবর্তে [[সরেজমিন ভ্রমণ]] (ফিল্ড ট্রিপ field trip) বলা হয়। প্রায়শই পাঠক্রম-বহির্ভূত অনুশীলনী হিসেবে একদিনের সরেজমিন গবেষণা সম্পাদন করা হতে পারে। যেমন কোনও প্রাকৃতিক বা ভৌগোলিক বৈশিষ্ট্য প্রদর্শনের জন্য এমনটি করা হতে পারে।

প্রমোদভ্রমণের ইংরেজি এক্সকারশন পরিভাষাটি সামরিক ক্ষেত্রেও ব্যবহৃত হয়, যেখানে কোনও বিদেশী ভূখণ্ডে যুদ্ধের আনুষ্ঠানিক ঘোষণা ছাড়াই সংক্ষিপ্ত সময়ের জন্য সামরিক বাহিনীকে প্রেরণ করাকে বোঝানো হয়।<ref>[http://www.newsweek.com/id/181329 An example of this use in a ”Newseek” article]</ref>

== আরও দেখুন ==
* [[ব্যবসায়িক ভ্রমণ]] <!–Business trip]]–>
* [[সরেজমিন ভ্রমণ]] <!–Field trip]]–>
* [[বনভোজন]] <!–Picnic]]–>
* [[পথনির্দেশিত ভ্রমণ]] <!–Escorted tour]]–>

== তথ্যসূত্র ==
{{reflist}}

{{wiktionarypar}}

{{tourism}}
{{Authority control}}{{tourism-stub}}
[[Category:পর্যটনের ধরন]]


Posted

in

by

Tags: